যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে করোনার অ্যান্টিজেন পরীক্ষা 

298
যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে করোনার অ্যান্টিজেন পরীক্ষা 
 ত্রিশ মিনিটেই মিলবে রেজাল্ট, খরচ মাত্র ১০০ টাকা

নিজস্ব প্রতিবেদক: যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে শনিবার (৫ ডিসেম্বর) থেকে করোনার অ্যান্টিজেন পরীক্ষা চালু হচ্ছে। মাত্র ত্রিশ মিনিটে রোগীর রোগের অবস্থা জানতে যশোরসহ ১০ জেলায় সরকারভাবী এ পরীক্ষা চালু হচ্ছে।

যশোরে চালু করার জন্য সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। মন্ত্রণালয় থেকে পাঠানো হচ্ছে পরীক্ষার কিট। যেগুলো শনিবার সকালেই হাতে পাবেন হাসপাতাল কর্তৃপক্ষ। মাত্র একশ টাকায় এ সেবা মিলবে বলে জানিয়েছেন যশোর জেলার সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন।

ডা. শেখ আবু শাহীন জানান, চলতি বছরের ২৪ আগস্ট সরকার অ্যান্টিজেন পরীক্ষার অনুমোদন দেওয়া হয়। এই পরীক্ষা এখন পর্যন্ত সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের উপরে করা হয়েছে। ফলাফল ভালো পাওয়ার কারণে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফোরা আগামীকাল শনিবার থেকে যশোরসহ ১০টি জেলায় সাধারণ মানুষের জন্য পরীক্ষা উন্মুক্ত করার নির্দেশ দিয়েছেন।

এই পরীক্ষা পদ্ধতিতে মাত্র ত্রিশ মিনিটে রোগীরা জানতে পারবেন করোনা হয়েছে কি না? ফলে রোগীদের এখন থেকে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে নমুনা প্রদানের পর তিন থেকে চার দিন পরীক্ষার ফলের জন্য অপেক্ষা করতে হবে না। তিনি আরও জানিয়েছেন, ইতিমধ্যে যশোরের ডা. অনুপ দাসের নেতৃত্বে তিনজনকে ঢাকায় অ্যান্টিজেন পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে। অন্যরা হলে ল্যাব টেকনিশিয়ান গোলাম মোস্তাফা ও ল্যাব সহকারী মোজাম্মেল হোসেন। তারা প্রশিক্ষণ শেষে বৃহস্পতিবার ঢাকা থেকে যশোরে রওনা দিয়েছেন। আজ শুক্রবার তারা যশোরে আসবেন। একই সাথে কিটগুলো কুরিয়ারে চলে আসবে।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দীলিপ কুমার রায় জানান, আগামীকাল থেকে যশোর জেলার আট উপজেলার করোনা রোগীদের অ্যান্টিজেন পরীক্ষা এই হাসপাতালের ল্যাবে হবে। এই পরীক্ষার জন্য রোগীদের জন প্রতি মাত্র একশ টাকা দিতে হবে। সবাই এই পরীক্ষা করতে পারবেন না। চিকিৎসক রোগের উপসর্গ দেখে পরীক্ষার জন্য পরামর্শ দিলে তারা পরীক্ষা করতে পারবে। এই পরীক্ষায় যার পজিটিভ আসবে তাকে করোনা আইসোলেশনে রেখে চিকিৎসা দেওয়া হবে। যার নেগেটিভ ফল আসবে; কিন্তু করোনার উপসর্গ আসে এমন রোগীকে পিসিআর ল্যাবে পরীক্ষার জন্য পরামর্শ দেওয়া হবে।

এ ব্যাপারে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার আরিফ আহম্মেদ জানান, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের অ্যান্টিজেন পরীক্ষার জন্য হাসপাতালের ল্যাব প্রস্তুত রয়েছে। আগামীকাল শনিবার থেকে হাসপাতালের ল্যাবে শুরু হবে এই পরীক্ষা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here