করোনার কারণে শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে বিকল্প পথ খোঁজা হচ্ছে

0
68
করোনায় শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে বিকল্প
ফাইল ফটো

ডেক্স রিপোর্টঃ দেশে করোনার কারণে প্রায় এক বছরের বেশি সময় ধরে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। দীর্ঘ এবন্ধের ক্ষতি পুষিয়ে নিতে চলছে বিস্তর গবেষণা। অনলাইনে কীভাবে পরীক্ষা নেয়া হয় আন্তর্জাতিক অঙ্গনে সে বিষয়ে ইতোমধ্যে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়ের দুটি কমিটি ।

আরও পড়ুন>>>বাগেরহাটে তিন শয্যার আইসিইউ স্থাপন করলেন শেখ তন্ময় এমপি

জানা গেছে, মাধ্যমিক স্তরের কমিটি এরই মধ্যে এক দফা বৈঠক করেছে। দুই কমিটির প্রতিবেদন পেলে চূড়ান্ত সিদ্বান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুন>>>জিম্বাবুয়ে করোনাকালীন ক্ষতি পোষাবে ৫০০ হাতি মেরে

কমিটির সদস্য ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর শাহেদুল খবির চৌধুরী বলেন, সর্বশেষ বৈঠকে কমিটির সদস্যরা অনলাইন পরীক্ষার নানা দিক নিয়ে আলোচনা করেছেন। বিদেশে অনলাইনে বিভিন্ন পরীক্ষা কীভাবে নেয়া হয় এবং বাংলাদেশে নিলে কী চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে তা যাচাই-বাছাই করে একটি প্রতিবেদন দেবে কমিটি। প্রতিবেদনের ভালো ও খারাপ দিকগুলো দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। শিগগিরই দ্বিতীয় বৈঠক ডাকা হবে বলে জানান তিনি।

আরও পড়ুন>>>পিরোজপুরের কাউখালীতে নির্মাণাধীন বেকুটিয়া সেতু দুর্ঘটনায় শ্রমিক গুরুতর আহত

তিনি আরও জানান, দেশ-বিদেশে কীভাবে অনলাইনে পরীক্ষা নেয়া হয় এবং বাংলাদেশের প্রেক্ষাপটে তা কতটুকু সম্ভব, বিশেষজ্ঞদের তার একটি প্রতিবেদন নিয়ে আসতে বলা হয়েছে। তাদের সুপারিশের আলোকে পরবর্তী সিদ্ধান্ত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here