আজও চালু হয়নি মহাজন- বড়দিয়া ঘাটের ফেরি

রিপন বিশ্বাস, নড়াইল প্রতিনিধিঃ নড়াইলের কালিয়া উপজেলার নবগঙ্গা নদীর মহাজন বড়দিয়া ঘাটে প্রায় এক বছর আগে দুটি ফেরি আনা হলেও আজও  চালু হয়নি  ফেরি চলাচল ।

 সড়ক ও জনপথ ( সওজ ) বিভাগের উদাসীনতা ও অবহেলার কারণে ফেরি চালু হচ্ছে না অভিযোগ স্থানীয়দের ।
তবে সওজের কর্মকর্তারা বলছেন , জনবলসংকটের কারণে ফেরি চালানো যাচ্ছে না । তবে দুই মাস আগে ঘাটের সংযোগ | সড়কের কাজ শেষ হয়েছে ।
ওই ঘাটের পশ্চিম পারে মহাজন বাজার , এ পারে লোহাগড়া উপজেলা ও নড়াইল জেলা সদর এবং পূর্ব পারে বড়দিয়া বাজার , এ পারে নড়াগাতী থানা ও  কালিয়া উপজেলা সদর ।
এটি এক সময় নৌবন্দর ছিল । এখনো আছে নৌ পুলিশ ফাঁড়ি । জেলার মধ্যে টিন বিক্রির সবচেয়ে বড় মোকাম অবস্থিত । বড়দিয়া ও মহাজন বাজার দুটি অন্তত ১৫ কিলোমিটারের মধ্যে সবচেয়ে বড় বাজার ।
এ বাজারে কয়েকটি ব্যাংক , এনজিওর কার্যালয় ও বড় খাদ্যগুদাম রয়েছে । এর আশপাশে রয়েছে মুন্সি মানিক মিয়া ডিগ্রি কলেজ , বড়দিয়া বহুমুখী উচ্চবিদ্যালয় , ফজিলাতুন্নেছা মুজিব মাধ্যমিক বিদ্যালয় , টুনা ইসলামিয়া মাদ্রাসা ও মহাজন মাধ্যমিক বিদ্যালয়সহ অন্তত ২০ টি শিক্ষাপ্রতিষ্ঠান ।
 স্থানীয় লোকজনের সাথে কথা হলে মো . জিহাদুল ইসলাম নামে এক ব্যক্তি জানান , এই ঘাটে নৌকায় পারাপারের ব্যবস্থা । কোনো গাড়ি পারাপার করা যায় না । গাড়ি পার করতে হলে ৩০ থেকে ৪০ কিলোমিটার ঘুরে গোপালগঞ্জের চাপাইল সেতু বা কালিয়ার বারইপাড়া ফেরিঘাট দিয়ে আসতে হয় । দ্রুত অসুস্থ রোগী অ্যাম্বুলেন্সে নিতে হলে এভাবে ঘুরে গোপালগঞ্জ , খুলনা , নড়াইল ও ঢাকায় নিতে হয় । মহাজন ঘাট পর্যন্ত যাত্রীবাহী বাস আসে । ফেরি চালু হলে নড়াগাতী ও কালিয়ায় বাস চলাচল করতে পারবে । প্রাইভেট কার , মাইক্রোবাসসহ ছোট পরিবহন চলতে পারবে ।
এ বিষয়ে কথা হলে বড়দিয়া বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক জগদীশ চন্দ্র সরকার বলেন , বড়দিয়া ও মহাজন ঐতিহ্যবাহী পুরোনো বড় বাজার । ফেরি চালু না হওয়ায় পণ্য পরিবহনের জন্য | কাভার্ড ভ্যান , ট্রাক , পিকআপ , ট্রলি , ভ্যান , নছিমন চলতে পারে না । এ জন্য ওই ঘাটে এসে কুলি দিয়ে পণ্য নামিয়ে নৌকায় ওঠাতে হয় । এতে ভোগান্তির পাশাপাশি খরচও বাড়ে । এ ছাড়া উভয় পারেই নৌকার ঘাট সমতল নয় , তাই ওঠানামাও করতে গেলে ঘটে বিপজ্জনক পপরিস্থিতি ।
মহাজন- বড়দিয়া খেয়াঘাটের ১০০ ফুট উত্তরে উভয় পাড়ে পন্টুন ও সংযোগ সড়ক প্রস্তুত আছে । মহাজন পাড়ে পন্টুনের সঙ্গে দুটি ফেরি বাঁধা রয়েছে । তবে সেটি চালু না হওয়ায় ভোগান্তিতে রয়েছে দুই পাড়ের মানুষ ।
এছাড়া যোগাযোগ ব্যবস্থায় পারাপারের জন্যে নৌকাই সাধারণ মানুষের শেষ ভরসা । দ্রুত ফেরি চালুর আশা ওই এলাকার সাধারণ মানুষের ।
সওজের নড়াইল কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো . আশরাফুজ্জামান বলেন , এক বছর আগে এ ঘাটে ফেরি আনা হলেও পন্টুন ও সংযোগ সড়ক প্রস্তুত ছিল না । তবে গত দুই মাস আগে তা প্রস্তুত করা হয়েছে । কিন্তু লোকবল সংকটে ফেরি চালু করা যাচ্ছে না । লোহাগড়া উপজেলার কালনা সেতু চালু হলে সেখানকার লোকবল দিয়ে এ দুটি ফেরি চালু করার চেষ্টা করা হবেও বলে জানান এই কর্মকর্তা ।
 কালিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন , ফেরি চালু না হওয়ায় জনগণের ভোগান্তি হচ্ছে । বিষয়টি নিয়ে সওজ বিভাগের সঙ্গে এর আগে কথা বলেছি । আবারও বলব । জেলা প্রশাসনকেও জানাব । আশা করছি দ্রুত ফেরি চলাচল শুরু হবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here