গুলি করে পরিস্থিতি নিয়ন্ত্রণ বুদ্ধির কাজ না: ডিএমপি কমিশনার

7
গুলি করে পরিস্থিতি নিয়ন্ত্রণ বুদ্ধির কাজ না: ডিএমপি কমিশনার
ছবি- সংগৃহীত

ডেস্ক রিপোর্টঃ রাজধানীর নিউমার্কেটে ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষ গুলি করে বা শক্তি প্রয়োগ করে নিয়ন্ত্রণ করা বুদ্ধির কাজ নয় বলে মন্তব্য করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, , টেকনিক্যাল কারণে ছাত্রদের সঙ্গে পুলিশের আচরণ কোমল হবে। গুলি করে, শক্তি প্রয়োগ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা বুদ্ধির কাজ নয়। তবে আমরা চেষ্টা করে যাচ্ছি।

মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আসন্ন ঈদ-উল-ফিতরের প্রাক্কালে দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থতি পর্যালোচনা, ঈদের আগে গার্মেন্টস শ্রমিকদের বেতন-ভাতাদি পরিশোধ, সড়ক-মহাসড়ক নিরাপদ ও যানজটমুক্ত রাখাসহ প্রাসঙ্গিক অন্যান্য বিষয় নিয়ে অনুষ্ঠিত সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। ডিএমপি কমিশনার বলেন, ছাত্রদের মোকাবিলা করার সময় বেশ কিছু সাবধানতা অবলম্বন করা লাগে। এটা সাধারণ কোনো ম্যাস গেদারিং নয় যে গুলি করে সরিয়ে দিলাম। ছাত্ররা তাদের ১০ তলা বিল্ডিংয়ের ছাদ থেকে বৃষ্টির মতো ইট-পাটকেল নিক্ষেপ করছে।

আরও পড়ুন>>>বিএনপি একটি অপশক্তি ও ক্ষমতালোভী দল: কাদের

এসময় তিনি আরো বলেন, তাদের (ছাত্র) প্রতিপক্ষ শ্রমিকদের বুঝিয়ে মার্কেটে ঢোকানোর চেষ্টা করছি। আইজিও কথা বলেছেন ডিসির সঙ্গে। আমাদের মূল লক্ষ্য একটা পক্ষকে নিবৃত্ত করা। কিন্তু আশপাশের সব শ্রমিকরা নেমে পড়েছে। এখান থেকে ঘটনাটা সহজ মনে হচ্ছে। কিন্তু বাস্তবে ঘটনাটা জটিল। এখানে শুধু নিউমার্কেট নয়, চারপাশের সব মার্কেটের লোকজন নেমে পড়েছে। যেখান থেকে খবর পাচ্ছি সেখানেই পুলিশ পাঠাচ্ছি।

প্রসঙ্গত, মঙ্গলবার সকাল থেকে সংঘর্ষে জড়িয়েছে নিউমার্কেটের ব্যবসায়ীরা এবং ঢাকা কলেজের শিক্ষার্থীরা। এতে ওই এলাকা রণক্ষেত্রে পরিণত হয়েছে। সরেজমিনে দেখা যায়, উভয়পক্ষের মধ্যে ইটপাটকেল ছোড়াছুড়ি চলছে। তারা লাঠিসোঁটা ও দেশীয় অস্ত্র নিয়ে মুখোমুখি অবস্থান করছে। কিছুক্ষণ পর পর ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। তার আগে ঢাকা কলেজের শিক্ষার্থীরা মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে লাঠি, রড হাতে সড়কে নেমে এসে ঢিল ছুড়তে শুরু করে। এ সময় ব্যবসায়ীরাও বেরিয়ে এলে সংঘর্ষ শুরু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here