জাপানে করোনা সংকটে চাকরিচ্যুত ৮০ হাজার কর্মী

302
জাপানে করোনা সংকটে চাকরিচ্যুত ৮০ হাজার কর্মী

করোনাভাইরাস মহামারির আঘাত এড়াতে পারল না জাপান। এই সংকটে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশেও চাকরি হারিয়েছেন প্রায় ৮০ হাজার মানুষ। সম্প্রতি জাপানের শ্রম মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মহামারির শুরু থেকে গত শুক্রবার পর্যন্ত জাপানে চাকরিচ্যুত কর্মীর সংখ্যা দাঁড়িয়েছে ৭৯ হাজার ৫২২ জন। এদের মধ্যে ৩৮ হাজার ৯ জনই ছিলেন অস্থায়ী কর্মী।

করোনাকালে জাপানে চাকরি হারানো মানুষদের মধ্যে সর্বোচ্চ ১৬ হাজার ৭১৭ জন কাজ করতেন প্রস্তুতকারক শিল্পে। এছাড়া ১০ হাজার জন করে কাজ করতেন খাদ্য ও পানীয় এবং খুচরা পণ্য শিল্পে।

এলাকাভিত্তিক হিসাব করলে টোকিওতে চাকরি হারিয়েছেন ১৯ হাজার ৩১৮ জন। এরপর ওসাকায় ৬ হাজার ৬৫৭ জন এবং আইচি অঞ্চলে রয়েছেন ৪ হাজার ৬৯৬ জন।

ডিসেম্বর শেষ না হলেও এ মাসে ইতোমধ্যেই গত নভেম্বরে চাকরিচ্যুত কর্মীর সংখ্যা ছাড়িয়ে গেছে। চলতি মাসে গত শুক্রবার পর্যন্ত জাপানে চাকরি হারিয়েছেন মোট ৫ হাজার ১৯৯ জন। দেশটিতে নভেম্বরে বেকার হয়েছিলেন ৫ হাজার ১৯৩ জন।

সাপ্তাহিক চাকরিচ্যুতির হিসাবেও রেকর্ড হয়েছে গত সপ্তাহে। এসময় নতুন করে বেকার হয়েছেন অন্তত ১ হাজার ৭৮৩ জন। এর আগের সপ্তাহগুলোতে গড়ে এক হাজারের মতো মানুষ চাকরি হারিয়েছেন।

তবে জাপানের শ্রম মন্ত্রণালয়ের হিসাবের চেয়েও দেশটির সংকট আরও গভীর বলে ধারণা করা হচ্ছে। কারণ, চাকরিচ্যুতির এই হিসাব এসেছে প্রধানত আঞ্চলিক শ্রম ব্যুরো এবং চাকরি সংক্রান্ত সংস্থাগুলোর তথ্যের ভিত্তিতে। এর বাইরেও বহু মানুষ সংকটে রয়েছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

জাপানি শ্রম মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন, দেশটিতে সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় চাকরি ক্ষেত্রের পরিস্থিতি উন্নয়নে বিলম্ব হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here