টিকা না নেয়ায় ৭২৮ ডাক্তার বহিষ্কার!

0
66
টিকা না নেয়ায় ৭২৮ ডাক্তার বহিষ্কার
ছবি-সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ইতালিতে এখন পর্যন্ত ৭২৮ জন ডাক্তারকে টিকা না নেওয়ায় বহিষ্কার করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

আগামী ১৫ অক্টোবর থেকে সবক্ষেত্রে গ্রিনপাস বাধ্যতামূলক করা হচ্ছে। সরকারি, বেসরকারি অফিস ও কারখানায় গ্রিনপাস না মানলে সর্বোচ্চ ১২শ’ ইউরো জরিমানা গুনতে হবে।

আরও পড়ুন>>>জাতিসংঘে ৬ দেশের অভিযোগ যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে

টিকা না নেয়ায় ৭২৮
সেই সঙ্গে সাসপেন্ড করা হবে কর্মক্ষেত্র থেকে। বৃহস্পতিবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরানজা এ কথা জানান। কর্মক্ষেত্রকে নিরাপদ ও টিকা কর্মসূচিকে শক্তিশালী করার লক্ষ্যে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরানজা বলেন, এখন পর্যন্ত ইতালিতে প্রায় ৪০ মিলিয়ন মানুষ সম্পূর্ণ টিকার আওতায় এসেছে যা ১২ বছরের অধিক জনসংখ্যার প্রায় ৭৫ শতাংশ।

আরও পড়ুন>>>কুমিল্লায় বাসচাপায় অটোরিকশার ৪ যাত্রী নিহত

সেপ্টেম্বরের শেষ নাগাদ তা ৮০ শতাংশে উন্নত হবে। এদিকে ভ্যাকসিন না নেয়ায় এই পর্যন্ত ইতালির ৭২৮ জন ডাক্তারকে বহিষ্কার করেছে। ১৫ অক্টোবরের মধ্যে ভ্যাকসিন না নিলে জরিমানা করা হবে হুঁশিয়ার করেছেন মন্ত্রী।

সরকারের নেওয়া কঠিন কর্মসূচির জন্য, ইতালির করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আছে বলে মনে করছেন স্থানীয়রা। এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে গত ২ মে থেকে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে সব ধরনের বিমান যোগাযোগ স্থগিত করে ইতালি

আরও পড়ুন>>>ভোটার তালিকায় মৃত রাজ্জাক করোনা টিকা নিতে চান

সবশেষ নিষেধাজ্ঞা অনুযায়ী, ৩০ আগস্ট পর্যন্ত সময় নির্ধারিত ছিল। শনিবার এক বৈঠকে শর্তসাপেক্ষে ৩১ আগস্ট থেকে দেশগুলোর সঙ্গে পুনরায় বিমান চালুর সিদ্ধান্ত নেয় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

শর্তে বলা হয়, ইতালি প্রবেশের পূর্বে ৭২ ঘণ্টার মধ্যে করতে হবে পিসিআর টেস্ট। এ ছাড়া প্রবেশ করে ১০ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

টিকা না নেয়ায় ৭২৮
গত বছর নভেম্বর এবং ডিসেম্বরে বাংলাদেশে পরিবারের সঙ্গে ছুটি কাটাতে গিয়ে দীর্ঘ বিড়ম্বনায় পড়েন প্রবাসীরা। চলতি বছরের প্রথম দিকে ইতালির করোনা পরিস্থিতি খারাপ থাকায়, ওই সময় বাংলাদেশ সরকার দেশটির সঙ্গে সব ধরনের যাত্রীবাহী বিমান চলাচল বন্ধ করে দেয়।

পরবর্তীতে উপমহাদেশে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ বেড়ে গেলে বাংলাদেশের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে ইতালি।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here