নড়াইলে তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত

505
রিপন বিশ্বাস (কালিয়া) নড়াইল : নড়াইলে তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে । শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশার কারণে দরিদ্র , বৃদ্ধ ও শিশুরা বেশি কষ্ট পাচ্ছে ।
তীব্র শীতের কারণে প্রয়ােজন ছাড়া মানুষ ঘর থেকে বের হচ্ছে না ।
বৃদ্ধ ও শিশুরা শীতজনিত নানা রােগে আক্রান্ত হচ্ছেন । ফলে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে ।
আজ শনিবার (২৩ জানুয়ারি) ভােরে নড়াইলে সর্বনিম্ন তাপমাত্রা এখন পর্যন্ত রেকর্ড করা হয়েছে ১৪ ডিগ্রি সেলসিয়াস ।
দুস্থ ও শীতার্ত মানুষগুলাে শীতের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য কাঠ , খড় , শুকনাে লতা – পাতা দিয়ে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন ।
শীতের কারণে নানা রােগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে । হতদরিদ্র ও প্রান্তিক কৃষকরা তাদের জমিতে ঠিকমতাে কাজ করতে পারছে না । তীব্র শীতের কারণে গরম কাপড়ের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ।
গরম কাপড়ের বাজারে দেখা গেছে , প্রচণ্ড ভীড় । নিম্ন আয়ের মানুষেরা গরম কাপড়ের বাজারে ভীড় জমাচ্ছেন । অন্যদিকে শীতে জেলার বিভিন্ন স্থানে হতদ্ররিদ্রদের জন্য দেয়া হচ্ছে শীতবস্ত্র ।
এদিকে এই শীতে ব্যাপক জনপ্রিয়তা হয়ে উঠেছে কালিয়া উপজেলার কালিয়া বাসস্টান্ড রাস্তার ধারের শীতের পিঠা বিক্রি । সকাল কিংবা রাতে প্রায় কমবেশি সবাই এসব শীতের পিঠা কিনে খাচ্ছেন । অনেকেই আবার পরিবারের লােকজনের জন্য কিনে নিয়ে যাচ্ছে ।
বিপ্লব নামে এক ব্যক্তি বলেন , ‘ শীতে আমরা স্বাভাবিকভাবে কাজ করতে পারছি না । গত কয়েকদিন ধরে খুব শীত পড়েছে । তবে মাঝখানে কিছুটা শীতের তীব্রতা কমলেও এখন শীতের তীব্রতা বেশি । আমরা প্রয়ােজন ছাড়া ঘর থেকে বের হচ্ছি না ।
 ইজিবাইক চালক মাে . সিফাত  বলেন , ‘ ভাই কি আর বলবাে । এই শীতে গাড়ি নিয়ে বের হতে পারতেছি না কি করবাে আর না হলে তাে সংসার চলবে না । আমরা খেটে খাওয়া মানুষ । এই তীব্র শীতে আমাদের কাজ করতে খুব কষ্ট হচ্ছে । তবুও আমাদের কাজকর্ম চালিয়ে যেতে হচ্ছে ।
এ বিষয়ে নড়াইল  জেলার আবহাওয়া অফিসের কর্মকর্তা  বলেন সামনে তাপমাত্রা আরও কমবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here