বোরো ধানের ব্যাস্ত সময় পার করছে কালিয়া উপজেলার কৃষকেরা

390
দেশজুড়ে-বােরাে-ধানের-মহােৎসব

রিপন বিশ্বাস (কালিয়া) নড়াইল প্রতিনিধি: নড়াইল জেলার কালিয়া উপজেলায় শীতের প্রকোপ উপেক্ষা করে বোরো ধানের চারা রোপণে কোমর বেধে মাঠে নেমেছে কৃষকেরা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তাদের জমিতে বোরো রোপণে ব্যস্ত থাকতে দেখা গেছে।

সরেজমিনে দেখা যায় , প্রত্যন্ত অঞ্চল সহ উপজেলার সর্বত্র জুড়ে এখন চলছে বােরাে ধান চাষাবাদের মহােৎসব ।

উপজেলার কৃষকদের কেউ বীজ তলা থেকে চারা তুলছেন, অনেকে চারা রােপন করছেন । প্রচুর শীত থাকায় কৃষকরা পানিতে নামতে একটু দেরি করছেন ।

সকালে সূর্যের দেখা পেলে তবেই তারা চারা রােপনে নামছেন । আগাম তৈরি বীজতলা থেকে এবারও কৃষকরা শীতের শুরুতেই আগাম চারা রােপনের কাজ শুরু করেছেন । খেত প্রস্তুত করার লক্ষ্যে জমিতে সেচ ও হাল চাষের কাজেও ব্যস্ত দেখা গেছে কৃষকদের ।

আরও পড়ুন>>>শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন করে ছুটি বাড়ানো হতে পারে

স্থানীয় কৃষকদের দাবি, কৃষি অফিসে জনবল বৃদ্ধি করে কৃষি চাষে আরও বেশি সেবা দিতে । চাষিরা যেন সঠিকভাবে চাষ করতে পারে ।

যোগানিয়া, নলামারা, ডুমুরিয়া এ সমস্ত জায়গায় পাশাপাশি বাঐসোনা ইউনিয়নের সরিফপুর, ডুটকুরা , ফুলবদিনা সহ সব জায়গায় উপজেলা কৃষি কর্মকর্তা খেয়াল রাখেন এটাই তাদের প্রত্যাশা ।

কৃষক নিত্যানন্দ বিশ্বাস বলেন ,  জমি প্রস্তুত । চারা উত্তোলন করছি জমিতে রােপনের জন্য । বােরাে ফসলটি ভালাে হলে পরিবার পরিজন নিয়ে শান্তিতে থাকতে পারব । তাই যত্ন সহকারে জমি তৈরি করেছি ।

উপজেলা কৃষি কর্মকর্তা বলেন , চলতি মৌসুমে উপজেলার ১৩ টি ইউনিয়নে প্রায় সব জায়গায়ই বােরাে ধান চাষ হবে । ইতােমধ্যে বােরাে চারা রােপন শুরু হয়েছে ।

আরও পড়ুন>>> ভোটযুদ্ধে স্বামীর প্রতিদ্বন্দ্বি স্ত্রী

যশোর পুলিশ ক্লাব মাঠে এখনও চলছে অনুমোদনহীন বেআইনি ‘মেলা’!

কালিয়ায় টক্কর সাপসহ একজন গ্রেফতার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here