নতুন রাজনৈতিক দলের নিবন্ধন, জারি হতে পারে গণবিজ্ঞপ্তি

নতুন রাজনৈতিক দলের নিবন্ধন, জারি হতে পারে গণবিজ্ঞপ্তি
ছবি- সংগৃহীত

ডেস্ক রিপোর্টঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহন করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। তাই শিগগিরই নতুন রাজনৈতিক দলের নিবন্ধনের আবেদন নেওয়ার কার্যক্রম হাতে নিচ্ছে কমিশন। এক্ষেত্রে চলতি মাসেই আবেদন আহ্বান করে গণবিজ্ঞপ্তি জারি করা হতে পারে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথন গণমাধ্যমকে বলেন, নতুন রাজনৈতিক দলের নিবন্ধনের বিষয়টি একটি চলমান আইনী প্রক্রিয়া। সবে মাত্র অফিস শুরু হয়েছে, আইনের নির্ধারিত প্রক্রিয়া মেনে গণবিজ্ঞপ্তি জারি করা হবে। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, বিষয়টি কমিশনের কাছে উপস্থাপনের জন্য নথি প্রস্তুত করা হচ্ছে। কমিশন অনুমোদন দিলে যে কোনো সময় জারি হতে পারে গণবিজ্ঞপ্তি।

আরও পড়ুন>>>ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে নিম্নচাপ, ২ নম্বর সতর্ক সংকেত

জানা যায়, ২০০৮ সাল থেকে নির্বাচন অংশগ্রহণ মূলক করতে নতুন দলগুলোকে নিবন্ধন দিয়ে থাকে। ইসি সূত্রে জানান, সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৭ সালের ৩০ অক্টোবর নিবন্ধনের জন্য আবেদন চেয়ে বিজ্ঞপ্তি জারি করেছিল কমিশন। সে বছর ৩১ ডিসেম্বর পর্যন্ত নতুন দল ইসিতে নিবন্ধিত হওয়ার জন্য আবেদন করার সুযোগ পায়। তখন ৭৬টি দল ইসির নিবন্ধন পাওয়ার জন্য আবেদন করলেও কোনো দলকেই নিবন্ধন দেয়নি কেএম নূরুল হুদা কমিশন। যদিও পরবর্তীতে আদালতের আদেশে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম (সিংহ) ও বাংলাদেশ কংগ্রেস (ডাব) নিবন্ধন দেয় ইসি।

ইসির সূত্র জানায়, এর আগে দশম সংসদ ২০১৩ সালে নির্বাচনের আগে ৪৩টি দল নিবন্ধনের আবেদন করেছিল। তার মধ্য থেকে ৪১টিকে বাদ দিয়ে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) ও সাংস্কৃতিক মুক্তিজোট এই দুইটি দলকে নিবন্ধন দিয়েছিল কাজী রকিবউদ্দীন আহমদ কমিশন।

২০০৮ সাল থেকেই থেকে নিবন্ধন ছাড়া কোনো দল তার প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিতে পারে না। এখন পর্যন্ত ৪৪টি রাজনৈতিক দলকে নিবন্ধন দিয়েছে ইসি। এরমধ্যে পাঁচটি দলের নিবন্ধন বাতিলও করা হয়েছে। বর্তমানে ইসির নিবন্ধনে ৩৯টি দল রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here