নড়াইলে সরস্বতী পূজাকে সামনে রেখে প্রতিমা শিল্পীরা ব্যস্ত

0
285
রিপন বিশ্বাস ,(কালিয়া) নড়াইল প্রতিনিধি : বিদ্যার দেবী সরস্বতী পূজা উপলক্ষে নড়াইল  জেলার কালিয়া  উপজেলাতে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছে প্রতীমা শিল্পীরা । পুজোর আগে প্রতীমা ডেলিভারি দিতে হবে , তাই দিন – রাত প্রতীমা রাঙ্গাতে ও সাজানাে কাজে ব্যস্ত রয়েছেন ।
নড়াইলে বিদ্যার দেবী সরস্বতী
সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যার দেবী সরস্বতী পূজাকে ঘিরে কালিয়া উপজেলাতে বিশেষ করে হিন্দু সম্প্রদায়ের মধ্যে একটা আগাম উৎসবের আমেজ বয়ে চলছে উচু নিচু বিভেদ ভুলে সমাজের সকল স্তরের মানুষকে একত্রিত করে মহা মিলন হয় বলে , পূজাতে সর্বজনীন পূজা বলা হয় ।
আজ বৃহস্পতিবার  (৪ ফেব্রুয়ারী)  সকালে কালিয়া উপজেলার  বেন্দাচর গ্রামের  প্রতিমা শিল্পী রণজিৎ পাল এর সাথে কথা হয় তিনি বলেন আমার পূর্ব পুরুষ থেকে এই শিল্পের সঙ্গে জড়িত । আমাদের এই শিল্পেকে আকড়ে ধরে বেচে আছি ।
সরস্বতীর পুজতে মূর্তি বিক্রি ভালাে হয় । এবার লােকজন নিয়ে শতাধিক প্রতিমা তৈরি করেছি । করোনা প্রভাবে থমকে দাড়িয়েছে আমাদের এই শিল্প , তার প্রভাব আস্তে আস্তে কাটিয়ে উঠতে চেষ্টা করছি ।
নড়াইলে বিদ্যার দেবী সরস্বতী
.তিনি আরাে বলেন , ছােট প্রতিমা তৈরিতে খরচ হয় ২৫০ টাকা থেকে ৩০০ টাকা , বিক্রি হয় ৪০০ টাকা থেকে ৫০০ টাকা , মাঝারি প্রতিমা তৈরিতে খরচ হয় ১৫০০ টাকা থেকে ১৬০০ টাকা , বিক্রি হয় ৪০০০ টাকা থেকে ৫০০০ টাকা ।
উপজেলার নড়াগাতী থানার দেবধুন গ্রামের  প্রতীমা শিল্পী গোপাল পাল বলেন , গতবারের চেয়ে এবার প্রতীমা বিক্রি কম হবে বলে আশঙ্কা করছি , কারণ করােনার কারনে অনেক শিক্ষার্থী বাড়িতে ঘটে পূজা করবে ।
তবু কিছু লােকজন নিয়ে এ বছর পঞ্চাশ থেকে সত্তর টি প্রতিমা তৈরি করেছি । এছাড়া কিছু অর্ডারি প্রতিমা আছে পুজার আগে ডেলিভারি দিতে হবে , তাই দিন রাত প্ররিশ্রম করে যাচ্ছি প্রতিমা তৈরিতে ।
এদিকে,দাড়িয়ালা মাধ্যমিক  বিদ্যালয়ের  শিক্ষক উত্তম কুমার ধর বলেন , তিথি অনুযায়ী উৎসব মুখর পরিবেশে বিদ্যার দেবী সরস্বতী পূজা হয় ।
সাধারণত মাঘ মাসে পঞ্চমি তিথিতে , কিন্তু এবার ফাল্গুন মাসে ৩ তারিখ(১৬ই ফেব্রুয়ারী)  রােজ মঙ্গবার পঞ্চমী তিথি অনুযায়ী উৎসব শুরু হবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here