পছন্দমতো বিভাগ নেয়া যাবে নবম শ্রেণিতে:শিক্ষামন্ত্রী

292

ডেক্স রিপোর্ট:চলতি বছরে ৮ম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষা বাতিল করা হয়েছে। সবাইকে অটো পাস দেয়া হবে। এসব শিক্ষার্থীরা নবম শ্রেণিতে তাদের পছন্দ অনুযায়ী বিভাগ পরিবর্তন করতে পারবে। বুধবার (২১ অক্টোবর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সাধারণত শিক্ষার্থীদের ভালো ফলাফলের ভিত্তিতে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগ পেয়ে থাকেন। চলতি বছর থেকে শিক্ষার্থীদের জন্য পৃথক সুবিধা রাখা হচ্ছে। অষ্টম শ্রেণি থেকে পাস করার পর একজন শিক্ষার্থী যেকোনো বিভাগ থেকে রেজিস্ট্রেশন করলেও অন্য বিভাগ থেকে পরীক্ষা দেয়ার সুযোগ পাবে বলে জানান শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি।

মন্ত্রী আরও বলেন করোনা পরিস্থিতির কারণে অনেক অভিভাবক স্থানান্তরিত হয়েছেন। অনেকে ঢাকার বা অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থী থাকলেও গ্রামে চলে গেছেন। এসব শিক্ষার্থীদের ৩০ কার্যদিবসের পাঠদান এবং অ্যাসাইনমেন্ট প্রক্রিয়া কেমন হবে সেটা নিয়ে চিন্তায় আছেন। আমরা তাদের বিষয়ে ভেবে রেখেছি। এসব শিক্ষার্থী সুযোগ থাকলে মূল প্রতিষ্ঠানের শিক্ষকদের সঙ্গে অনলাইনে যুক্ত হবেন। আর যদি অনলাইনে যুক্ত হওয়ার সুযোগ না থাকে তাহলে যে গ্রামে বা যে স্থানে অবস্থান করছে সেখানকার স্থানীয় প্রতিষ্ঠানে তার অ্যাসাইনমেন্ট জমা দিতে পারবে।

দীপু মনি বলেন, কেউ যদি তার আগের প্রতিষ্ঠান কিংবা স্থানীয় প্রতিষ্ঠানে জমা দিতে না পারে তাহলে তারা আমাদের ওয়েবসাইটে গিয়ে ও তাদের অ্যাসাইনমেন্ট জমা দিতে পারবে। কারণ শিক্ষার্থীদের জন্য আমাদের ওয়েবসাইটে একটি মেইল দেয়া থাকবে। সেখানে ওই প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে অ্যাসাইনমেন্ট জমা দেয়া যাবে।

এ সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক চৌধুরী এবং শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগন উপস্থিতছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here