ফাইজারের ভ্যাকসিন নেয়ার পরেও করোনায় আক্রান্ত নার্স

300
ফাইজারের ভ্যাকসিন নেয়ার পরেও করোনায় আক্রান্ত নার্স

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে ফাইজার-বায়োএনটেকের তৈরি ভ্যাকসিন নেয়ার পরেও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক নার্স। ভ্যাকসিন গ্রহণের এক সপ্তাহ পরেই করোনা পজিটিভ শনাক্ত হন তিনি। বুধবার এবিসি নিউজের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ম্যাথিউ ডব্লিউ. নামে ৪৫ বছর বয়সী ওই ব্যক্তি ক্যালিফোর্নিয়ার দু’টি হাসপাতালে কাজ করেন। গত ১৮ ডিসেম্বর ফেসবুকের এক পোস্টে তিনি জানান, ফাইজারের ভ্যাকসিন নেয়ার পর গোটা দিন তার হাতে ব্যথা ছিল। কিন্তু এই ছাড়া আর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করেননি।

এর ছয়দিন পরেই বড়দিনের আগ মুহূর্তে হাসপাতালে দায়িত্বপালনকালে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন ম্যাথিউ। তার শরীর ঠাণ্ডা হয়ে আসে। একসময় পেশিতে ব্যথা এবং ক্লান্তিবোধ করতে থাকেন তিনি।

পরে একটি অস্থায়ী হাসপাতালে নমুনা পরীক্ষা করান ম্যাথিউ। এর ফলাফল আসে বড়দিনের পর। দেখা যায়, তিনি করোনা পজিটিভ।

এ বিষয়ে সান দিয়েগোর পারিবারিক স্বাস্থ্যকেন্দ্রের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ক্রিশ্চিয়ান রেমার্স বলেছেন, ফাইজারের ভ্যাকসিন নেয়ার পরেও করোনায় আক্রান্ত হওয়ার মতো দৃশ্য অপ্রত্যাশিত নয়।

তিনি বলেন, ক্লিনিক্যাল ট্রায়াল থেকে আমরা জানি, ভ্যাকসিনের সুরক্ষা তৈরি হতে সেটি গ্রহণের পর অন্তত ১০ থেকে ১৪ দিন সময় লাগে।

তাছাড়া, প্রথম ডোজ ৫০ শতাংশের মতো সুরক্ষা দেয় বলে ধারণা করা হয়। সেক্ষেত্রে ৯৫ শতাংশ পর্যন্ত সুরক্ষা পেতে দু’টি ডোজ নিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here