বুধবার থেকে অনির্দিষ্টকালের বাস ধর্মঘটের ডাক!

মহাসড়কে তিন চাকার যানবাহন বন্ধের দাবিতে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছেন খুলনা জেলা বাস-মিনিবাস কোচ মালিক সমিতি ও বাস-মিনিবাস কোচ মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। সড়ক-মহাসড়কে নসিমন, করিমনসহ বিভিন্ন অবৈধ যানবাহন বন্ধের দাবিতে খুলনা জেলা বাস-মিনিবাস কোচ মালিক সমিতি ও বাস-মিনিবাস কোচ মালিক-শ্রমিক ঐক্য পরিষদ বুধবার থেকে এ অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে।

খুলনা জেলা বাস-মিনিবাস কোচ মালিক সমিতির যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন সোনা এ তথ্য নিশ্চিত করেছেন। সমিতি বলছে, উচ্চ আদালতের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও খুলনাঞ্চলের মহাসড়কগুলোতে চলাচল করছে তিন চাকার যানবাহন। এতে একদিকে বেড়েছে সড়ক দুর্ঘটনা, অন্যদিকে যাত্রী কমেছে বাসে।

ফলে বিপাকে পড়েছেন তারা। খুলনা জেলা বাস-মিনিবাস কোচ মালিক সমিতির যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন সোনা বলেন, আমরা বারবার জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিদের কাছে আবেদন জানিয়েছি, মহাসড়কে নছিমন, করিমন, ইজিবাইক, মাহেন্দ্রাসহ সকল অবৈধ যানবাহন চলাচল বন্ধ করতে।

তবে তারা শুধু আশ্বাস দিয়েছেন। বাস্তবে কিছুই করতে পারেননি। ফলে মহাসড়কে নিয়মিত দুর্ঘটনা ঘটছে। দোষ না থাকা সত্ত্বেও মামলার আসামি হচ্ছেন বাসের চালক-শ্রমিকরা। যার কারণে আমরা মহাসড়কে অবিলম্বে এসব যানবাহন বন্ধের দাবি জানাচ্ছি। ধর্মঘটের পক্ষে সোমবার ও মঙ্গলবার খুলনার সোনাডাঙ্গা বাসস্ট্যান্ডে মাইকিং করার কথাও জানান বাসমালিকদের এই নেতা।

তিনি বলেন, সব যাত্রীকে জানিয়ে দেওয়া হবে বুধবার থেকে ধর্মঘট শুরু হচ্ছে। আনোয়ার হোসেন জানান, বুধবার সকাল থেকে খুলনার সোনাডাঙ্গা ও রূপসা বাসস্ট্যান্ড থেকে কোনো বাস ছাড়বে না। ধর্মঘট নিশ্চিত করতে তারা জেলার বিভিন্ন স্থানে অবস্থান করবেন।

খুলনা থেকে যেমন কোনো বাস বাইরে যেতে দেয়া হবে না, তেমনি জেলায় কোনো বাস ঢুকতেও দেওয়া হবে না। বিআরটিসির বাস চলাচল নিয়েও আপত্তির কথা জানান মালিক সমিতির যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন। তিনি বলেন, তারা কখন কোন রুটে কতটি বাস চালাচ্ছে, তা আমাদের জানানো হয় না।

অনেক সময় তাদের বাস নির্দিষ্ট রুটের বাইরেও চলাচল করে। এতে আমাদের রুটের বাসের সমস্যা হয়। এই সমস্যা সমাধানে দাবিটিও আমাদের ধর্মঘটে অন্তর্ভুক্ত থাকবে। খুলনার বাসস্ট্যান্ডগুলো থেকে বিভিন্ন জেলায় মোট ১৮টি রুটে ১ হাজার ২০০টির মত বাস চলাচল করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here