ভারত-ব্রাজিল-দ.আফ্রিকার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বেলজিয়াম

0
36
ভারত-ব্রাজিল-দ.আফ্রিকার ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্কঃ ভারত, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকার ভ্রমণকারীদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বেলজিয়াম। ২৭ এপ্রিল মঙ্গলবার ওই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই তিন দেশ এর আগেও বেশ কিছু দেশের নিষেধাজ্ঞার কবলে পড়েছে। খবর এনডিটিভির।

আরও পড়ুন>>>যশোরে কিশোরী ধর্ষণের অভিযোগে দুইজন গ্রেফতার 

বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সান্ডার ডি ক্রো এক বিবৃতিতে জানিয়েছেন, বিমান, নৌকা, বাস বা ট্রানজিট ট্রাফিক কোনো মাধ্যমেই ভারত, ব্রাজিল বা দক্ষিণ আফ্রিকা থেকে বেলজিয়ামে ভ্রমণ করা যাবে না।

আরও পড়ুন>>>নড়াইলে অপরাধ নিয়ন্ত্রণে মতবিনিময় সভা অনুষ্ঠিত

সাম্প্রতিক সময়ে ভারত, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন স্ট্রেইন শনাক্ত হয়েছে। এটি আগের তুলনায় অনেক বেশি সংক্রামক। ফলে দ্রুত গতিতে সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

আরও পড়ুন>>>কালীগঞ্জ ক্লিনিক থেকে চুরি হওয়া নবজাতকে উদ্ধার করেছে র‌্যাব-৬

তবে এই তিন দেশে থাকা বেলজিয়ামের নাগরিকরা দেশে ফিরতে পারবেন বলে জানানো হয়েছে। তবে বেলজিয়াম থেকে কাউকে এই মুহূর্তে এই তিন দেশে ভ্রমণ না করার পরামর্শ দেয়া হয়েছে।

আরও পড়ুন>>>বাগেরহাটের মোংলায় ১৫০ জন অসহায় মানুষের মাঝে খাদ্য বিতরণ

তবে কিছু ক্ষেত্রে ব্যতিক্রম থাকছে যেমন, পরিবহনকর্মী এবং কূটনীতিকরা এই আওতার বাইরে থাকবেন। এছাড়া বাকি সব ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কঠোরভাবে কার্যকর হবে।

বেলজিয়ামের অভিবাসী বিষয়ক মন্ত্রী সামি মাহদি এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। তবে এই নিষেধাজ্ঞা সাময়িক সময়ের জন্য হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

তিনি বলেন, স্বাভাবিক জীবনে ফিরতে হলে অর্থাৎ সবাই যে কোনো স্থানে আগের মতো চলাফেরা করতে চাইলে সবাইকে ভ্যাকসিন দিতে হবে। তিনি বার বার ভ্যাকসিনের ওপরই জোর দিয়েছেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here