মনিরামপুরে বিনা মূল্যে বই বিতরণ উৎসব শুরু

মনিরামপুরে বিনা মূল্যে বই বিতরণ উৎসব শুরু

আবদুল্লাহ আল মামুন, মনিরামপুর (যশোর) প্রতিনিধি: বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের থাবায় বিপর্যস্ত পৃথিবীর মাঝে শিক্ষার আলো প্রসারিত করতে এক উজ্জল দৃষ্টান্ত বাংলাদেশ। প্রতিকুল পরিস্থিতির মধ্যেও যথাসময়ে প্রায় সাড়ে চার কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যে নতুন বই তুলে দিচ্ছে সরকার।

তবে এবার সম্পূর্ণ ভিন্ন এক পরিস্থিতিতে নতুন পাঠ্যবই হাতে পেতে শুরু করেছে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থী ও অভিভাবকদের হাতে নতুন বই তুলে দিচ্ছে স্কুল কর্তৃপক্ষ।

করোনার সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছুটি ১৬ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হলেও বই সংগ্রহের জন্য ফের শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান সমূহ।

সরকারের পূর্ব ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী ১ জানুয়ারি সকাল থেকে সারাদেশের ন্যায় মনিরামপুরে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোতে বিনামূল্যে বই বিতরণ শুরু হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে নতুন বই নিতে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে গেছেন শিক্ষার্থী ও অভিভাবকেরা। সকাল থেকেই শিক্ষা প্রতিষ্ঠান সমূহে শিক্ষার্থীরা নিজে গিয়ে বই বিতরণের কর্মসূচিতে অংশ নেয়।

মনিরামপুরে বিনা মূল্যে বই বিতরণ উৎসব শুরুএদিকে, মনিরামপুর উপজেলার বালিয়াডাঙ্গা দাখিল মাদ্রাসায় বই বিতরণ শুভ উদ্বোধন করেন মাদ্রাসার সুপার মাওলানা আব্দুল হাই। এসময় আরো উপস্থিত ছিলেন হাফেজ মাওলানা মামুনুর রশিদ সহ অন্যান্য শিক্ষক শিক্ষিকা কর্মকর্তা কর্মচারী বৃন্দ।

বালিয়াডাঙ্গা দাখিল মাদ্রাসার শিক্ষকগণ স্বাধীন কণ্ঠকে জানান, ১ জানুয়ারী শুক্রবার সব ছাত্র উপস্থিত না থাকায় উপস্থিত অল্প কিছু ছাত্রদের মাঝে বই বিতরণ করা হয়। আগামীকাল শনিবার থেকে পর্যায় ক্রমে ছাত্র ছাত্রীদের বই বিতরণ করা হবে।

করোনা মহামারির ভয়াবহতা মাথায় রেখে এবার গতানুগতিক সময়ের মতো একদিনেই সব শিক্ষার্থীদের হাতে বই বিতরণে সমস্যার কথা আগেই জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বই বিতরণ কর্মসূচির উদ্বোধন করলেও আজ ১ জানুয়ারি থেকে ধাপে ধাপে শিক্ষার্থীদের হাতে পৌছাবে নতুন বই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here