আর্জেন্টিনার মুদ্রা পেসোর নোটে ম্যারাডোনার ছবি

410
ম্যারাডোনার ছবি-আর্জেন্টিনার মুদ্রায়

স্পোর্টস ডেস্ক: আর্জেন্টিনার মুদ্রা পেসোর ১০০০-এর নোটে ম্যারাডোনার ছবি ব্যবহার করতে চায় আর্জেন্টিনা সরকার।

সব মিলিয়ে মাত্র  ১৫ দিন পার হয়েছে দিয়েগো ম্যারাডোনার মৃত্যুর । এরই মধ্যে ফুটবল রাজপুত্রকে স্মৃতির আয়ানায় বন্ধী করে রাখতে বেশ কিছু উদ্যোগ নিচ্ছে আর্জেন্টিনা সরকার।

তবে ১৯৮৬ বিশ্বকাপজয়ী এই তারকাকে আরও বেশি স্মৃতিতে বন্ধি করে রাখতে তার নিজের দেশের ব্যাংক নোটে ছবি ছাপানোর পরামর্শ দিয়েছেন আর্জেন্টিনার এক সিনেটর।

২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে পৃথিবীকে বিদায় জানিয়েছিলেন ম্যারাডোনা; কিন্তু প্রিয় তারকাকে কিছুতেই যেন ভুলতে পারছে না ফুটবল বিশ্ব। এখনও অনেকেই নানাভাবে কিংবদন্তি ম্যারাডোনার প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করছে। ঠিক যেমন ন্যাপোলি তাদের স্টেডিয়ামের নাম পাল্টে ম্যারাডোনার নামে রেখেছে। তেমনই খোদ ম্যারাডোনার দেশ আর্জেন্টিনায় তাকে সম্মান জানাতে নিতে চলেছে অভিনব উদ্যোগ।

করোনা মহামারির কারণে বর্তমানে সিনেট বসছে না; কিন্তু প্রস্তাবটি মনে ধরেছে প্রত্যেকের। এমনকি এই পদক্ষেপে দেশবাসিও সমর্থন জানিয়েছেন সরকারের প্রতি।

বর্তমানে আর্জেন্টিনার মুদ্রা পেসোর ১০০০-এর নোটে সে দেশের জাতীয় পাখি রুফস হর্নেরোর ছবি থাকে; কিন্তু ডুরাঙ্গোর প্রস্তাব অনুযায়ী, ১০০০ পেসোর নোটের সামনে ম্যারাডোনার ছবি থাকবে। উল্টোপিঠে ১৯৮৬ বিশ্বকাপে ছয়জনকে কাটিয়ে দিয়েগোর গোলের ছবিটা থাকবে।

ডুরাঙ্গোর কথায় ‌ম্যারাডোনাকে নিয়ে অনেক কিছু করার ইচ্ছে আমাদের রয়েছে। দিয়েগো আমাদের জাতীয় সম্পদ।

এক হাজার পেসোর নোটে ম্যারাডোনার ছবি ব্যবহার নিয়ে আইনগত দিকগুলো আপাতত দেখা হচ্ছে। আশা করি, সামনের বছরের শুরুতে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here