বঙ্গোপসাগরে লঘুচাপ, রূপান্তর হতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড়ে

342
লঘুচাপ

ডেস্ক রিপোর্ট : ভারতের আবহাওয়া অধিদফতর আজ রবিবার জানিয়েছে, দক্ষিণ বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি রবিবারের মধ্যে পরিণত হতে পারে নিম্নচাপে। দ্রুত শক্তি অর্জন করলে নিম্নচাপটি রূপ নিতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড়ে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর আগেই জানিয়েছিল, নভেম্বর মাসে দেশে ঘূর্ণিঝড় হতে পারে বলে।

ভারতের আবহাওয়া অধিদফতর বলেছে, লঘুচাপটির গতিমুখ ভারতের অন্ধ্র উপকূলের দিকে রয়েছে। এর প্রভাবে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে আবারও আকাশ মেঘলা হয়ে উঠতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

এদিকে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার বাংলাদেশ আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। উপমহাদেশীয় উচ্চ চাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। পরবর্তী ৭২ ঘণ্টা তথা তিন দিনের আবহাওয়া পরিস্থিতির সামান্য পরিবর্তন হতে পারে।

আরো পড়ুন:
৭৩ বছরের ফুল হুজুর বিয়ে করলেন ২৩ বছরের মুরিদকে
যুক্তরাষ্ট্রের হাসপাতালে বেবী নাজনীন
ভারতীয় সীমান্তরক্ষীর (বিএসএফ) গুলিতে বাংলাদেশি যুবক নিহত
যশোরের শার্শায় ফেন্সিডিল সহ যুবক আটক
মানহীন ও নষ্ট সার বাজারজাত করছে নোয়াপাড়া গ্রুপ
ডোকলামের কাছেই গ্রাম তৈরি করছে চীন, চিন্তা বাড়ছে ভারতের

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here