শ্রীলঙ্কায় মুসলিম নারীদের বোরকা নিষিদ্ধ হয়নি: রাজাপক্ষে

0
80
শ্রীলঙ্কায় মুসলিম নারীদের বোরকা
শ্রীলঙ্কায় মুসলিম নারীদের বোরকা পরা নিষিদ্ধ করা হয়নি বলে জানিয়েছেন শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে

ডেক্স রিপোর্টঃ শ্রীলঙ্কায় মুসলিম নারীদের বোরকা পরা নিষিদ্ধ করা হয়নি বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। কিছু মহলের পক্ষ থেকে দাবি তোলা হলেও শ্রীলঙ্কার সরকার তা গ্রহণ করেনি বলেও জানান তিনি।

শ্রীলঙ্কায় মুসলমানদের দাহ করা হচ্ছে বলে গণমাধ্যমে অপপ্রচার করেছে উল্লেখ করে মাহিন্দা রাজাপক্ষে বলেন, মুসলিম রীতি অনুসারে সম্প্রতি ৩৯ জন মুসলিমকে সমাহিত করা হয়েছে।

আরও পড়ুন>>>বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করেছিলেন

আজ শুক্রবার (১৯ মার্চ) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে এক বৈঠকে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে এ তথ্য জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৈঠকে শ্রীলঙ্কার সঙ্গে স্বাক্ষরিত কিছু চুক্তি ও সমঝোতা স্মারক বাস্তবায়নের জন্য ড. মোমেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন এবং তা বাস্তবায়নের চেষ্টা করবে বলে সেদেশের প্রধানমন্ত্রী উল্লেখ করেন।

আরও পড়ুন>>>নড়াইলের কালিয়ায় ৫০ পিছ ইয়াবাসহ ১জন আটক

এছাড়া দু’দেশের মধ্যে যোগাযোগ বৃদ্ধি, উপকূলীয় নৌ-পথ চালু, অগ্রাধিকারমূলক বাণিজ্যচুক্তি, দ্বিপাক্ষিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি, বাংলাদেশি ওষুধ সামগ্রী শ্রীলঙ্কায় রপ্তানিসহ বিভিন্ন বিষয় আলোচনায় স্থান পায়। এসময় বাংলাদেশে তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ভারতের মতো শ্রীলঙ্কায় স্থায়ী দূতাবাস নির্মাণের অনুরোধ জানানো হয়।

বাংলাদেশের অথনৈতিক উন্নয়ন ও করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের প্রশংসা করেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণ গ্রহণ করে কারোনার মধ্যেও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের সময় বাংলাদেশ সফর করায় শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে পররাষ্ট্রমন্ত্রী ধন্যবাদ জানান।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে যোগ দিতে শুক্রবার সকালে ঢাকায় আসেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। দু’দিনের সফর শেষে শনিবার ২০ মার্চ সন্ধ্যায় শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী ঢাকা ত্যাগ করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here