২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

জেএসসি জেডিসিতে সনদে থাকবে না কোনো গ্রেড!

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
অক্টোবর ৫, ২০২১
15
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
জেএসসি জেডিসিতে সনদে থাকবে না কোনো গ্রেড
ফাইল ছবি | ছবি : জেএসসি জেডিসিতে সনদে থাকবে না কোনো গ্রেড

ডেস্ক রিপোর্টঃ চলতি বছরও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

তবে পরীক্ষা না হলেও পাসের সার্টিফিকেট দেওয়া হবে। সেটি দিয়ে নবম শ্রেণিতে ভর্তি হতে হবে বলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা গেছে।

আরও পড়ুন>>>যশোরে পুলিশের আলাদা অভিযানে গ্রেফতার-৩

এ বিষয়ে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ মঙ্গলবার সন্ধ্যায় (৫ অক্টোবর) বলেন, জেএসসি-জেডিসিতে পাবলিক পরীক্ষা নেওয়া না হলেও তাদের পাসের সার্টিফিকেট দেয়া হবে।

সেই সার্টিফিকেট নিয়ে তারা নবম শ্রেণিতে ভর্তি হবে। সেখানে কোনো গ্রেড বা নম্বর থাকবে না, সেখানে শুধু পাস লেখা থাকবে।

তিনি আরও বলেন, পরীক্ষা নেওয়ার আমাদের সকল প্রস্তুতি থাকলেও করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এ বছর জেএসসি-জেডিসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।

আরও পড়ুন>>>পূজা মন্ডপের গেট করা নিয়ে হামলা, স্বর্ণ ও টাকা লুটের ঘটনায় মামলা

যেহেতু আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি ও ২ ডিসেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে। সে কারণে এ বছর অষ্টম শ্রেণির পরীক্ষা নেওয়া সম্ভব হবে না।

এসএসসি পরীক্ষার সকল প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। যথাসময়ে এ পরীক্ষা শুরু করা হবে বলেও জানান তিনি। করোনাভাইরাসের কারণে গত বছরও হয়নি জেএসসি ও জেডিসি। উভয় শ্রেণির শিক্ষার্থীদের দেওয়া হয় অটোপাস।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়ে বৃক্ষরোপণ শেষে শিক্ষামন্ত্রী বলেন, এ বছর জেএসসি পরীক্ষা নেওয়ার সুযোগ নেই।

আরও পড়ুন>>>এভাবে চলবে না, তিনশ টাকায় একশ চ্যানেল

আমাদের প্রস্তুতি ছিল, কিন্তু যে সময় আছে তাতে মনে হয় না জেএসসি পরীক্ষা নেওয়ার সুযোগ পাবো।

শুধু জিপিএ-৫ এর পেছনে না ছুটে শিক্ষার্থীদের প্রকৃত জ্ঞান অর্জনের তাগিদ দেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, প্রকৃত জ্ঞান অর্জন করতে হবে।

দেশ ও সমাজের জন্য নিজেদের গড়ে তুলতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের জন্য সবাইকে নিয়ে একযোগে কাজ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram