২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

আফগানিস্তানের ২৯টি প্রদেশের ১১৬ জেলা তালেবানের দখলে

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
জুলাই ১৬, ২০২১
19
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
তালেবানের দখলে দেশের ১১৬ জেলা
ফাইল ছবি | ছবি : তালেবানের দখলে দেশের ১১৬ জেলা

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানে তালেবানের হাতে দেশের ২৯টি প্রদেশের ১১৬ জেলার পতন নিশ্চিত করল আফগান সরকার। তাদের দখলে থাকা জেলাগুলোতে এক কোটি ত্রিশ লাখ মানুষের বসবাস রয়েছে। বঞ্চিত হচ্ছেন নানাবিধ নাগরিক সুবিধা থেকে।

তালেবানের দখলে দেশের ১১৬ জেলা
বৃহস্পতিবার কাবুলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন আফগান সরকারের প্রশাসনিক সংস্কার বিষয়ক কমিশনের চেয়ারম্যান আহমাদ নাদের নাদেরি। যিনি আবার তালেবানের সঙ্গে সরকারি আলোচক দলের সদস্য।

আরও পড়ুন>>>আফগানিস্তানে ১ ট্রিলিয়ন ডলারের খনিজসম্পদ!

এসময় নাদেরি আরও জানান, ১১৬টি জেলা দখল করার সময় তালেবান ধ্বংস করেছে নানা সরকারি স্থাপনা।

তালেবানের নিয়ন্ত্রিত এলাকাগুলোর ২৬০টি সরকারি ভবন সম্পূর্ণ ধ্বংস হয়েছে বলে জানিয়েছেন নাদেরি। তিনি বলেন, জেলার সরকারি স্থাপনাগুলো ৫০ কোটি ডলার মূল্যের আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে।

নাদেরি ১১৬টি জেলা বেদখলের কথা স্বীকার করলেও তালেবানের দাবি তারা আফগানিস্তানের অন্তত ২০০টি জেলার নিয়ন্ত্রণ গ্রহণ করেছে।

আরও পড়ুন>>>আফগানিস্তানে নারী সাংবাদিকদের গুলি করে হত্যা

তালেবানের দখলে দেশের ১১৬ জেলা
এদিকে আফগানিস্তানে দুই দশক ধরে মার্কিন ও ন্যাটো বাহিনীকে সহায়তা করা কয়েক হাজার আফগান নাগরিককে সপরিবারে আশ্রয় দিচ্ছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে এই প্রক্রিয়া শুরুও হয়েছে। হোয়াইট হাউস ও কাবুলের মার্কিন দূতাবাসের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

মার্কিন সেনা প্রত্যাহারের পর থেকে আফগান সরকার ও তালেবানের মধ্যে সংঘর্ষ তীব্র আকার ধারন করে। তালেবান জানিয়েছে, তারা ইতোমধ্যে আফগানিস্তানের ৮৫ ভাগের বেশি এলাকা দখল করেছে। যদিও এ পরিসংখ্যান নিয়ে বিতর্ক আছে। আফগান সেনারা দেশটিতে তালেবানদের অগ্রগতি থামাতে হিমশিম খাচ্ছে।

সূত্র: পার্সটুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram